মতামত

ডা. এস এম বাদশা মিয়া ডা. এস এম বাদশা মিয়া
প্রতিষ্ঠাতা সভাপতি, বঙ্গবন্ধু স্মৃতি সংসদ ও স্মৃতি পাঠাগার

শুভ জন্মদিন বিপন্ন মানবতার বাতিঘর শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা/ফাইল ছবি
প্রধানমন্ত্রী শেখ হাসিনা/ফাইল ছবি

কিছু বাতিঘর সর্বদা আলো ছড়ায়, ঝড় বৃষ্টির রাতে শত প্রতিকূলতার মাঝেও ঠায় দাঁড়িয়ে থাকে যেন এক অবিচল স্থির স্তম্ভের মতো। আমাদের জননেত্রী শেখ হাসিনা তেমনই একজন, যিনি আজ ১৬ কোটি বাঙালির অনুপ্রেরণার উৎস, যিনি এই দেশে আস্থা, স্থিরতা আর শত বাঁধাতে মাথা উঁচু করে বাঁচতে শেখান সকলকে। দেশের প্রতি তার ভালোবাসা যেন স্বচ্ছ আয়নার মতো যেখানে দেশের প্রতি তার দায়িত্ব এবং এক নির্ভেজাল ভালোবাসাই ফুটে ওঠে। একজন হাসু থেকে একজন প্রতিশ্রুতিশীল কন্যা, একজন জননেত্রী, একজন দেশপ্রেমিক তথা সর্বোপরি আপামর জনসাধারণের প্রধানমন্ত্রী হয়ে উঠবার যে ইতিহাসটি তিনি তৈরি করেছেন তা শুধু অনুকরণীয়ই নয়, বিরলও বটে। আজ আমাদের ভালবাসার প্রধানমন্ত্রীর জন্মদিন। শুভ জন্মদিন, হে প্রেরণার বাতিঘর।

আজ এই দিনে তাই রবীন্দ্রনাথের এই লাইনগুলো উৎসর্গ করতে চাই প্রিয় নেত্রীকে- “তোমার কী‌র্তির চে‌য়ে তু‌মি যে মহৎ, তাই তব জীব‌নের রথ, পশ্চা‌তে ফে‌লিয়া যায় কী‌র্তি‌রে তোমার বারংবার।”

আমাদের প্রিয় নেত্রী এক মহীরুহ হিসেবে নিজেকে এমন এক অনন্য উচ্চতায় নিয়ে গিয়েছেন, যে উচ্চতার তার প্রতিদ্বন্দ্বী তিনি শুধু নিজেই। পৃথিবীর ইতিহাসে শেখ হাসিনা এখন এক জ্বলজ্বল নক্ষত্র যার সুনাম এবং প্রজ্ঞাকে শুধু অনুভব করা যায়। কিন্তু এই পথটি এত সহজ ছিল না। যিনি আজ ১৬ কোটি মানুষের অনুপ্রেরণার উৎস, তাকেও পাড়ি দিতে হয়েছে এক ভীষণ বন্ধুর পথ। ৭৫ এর ১৫ আগষ্ট পরিবারের সকলকে হারিয়ে একজন এতিম হয়ে এক কষ্টের সমুদ্র সাঁতরে আজ তিনি পরিণত। কত শত বার শুধু তাকে হত্যার চেষ্টা হয়েছে তার হয়ত এদেশের প্রতিটি লোকের জানা ইতিহাস। কিন্তু যাকে সর্বশক্তিমান রক্ষা করেন, তাকে মারবে

এমন শক্তি কার? সকল রক্তচক্ষুকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে আজও তিনি চিরতরুণ, চিরনতুন, চির উন্নত এক প্রাণ। আজ তাই তার জন্মদিনের এই শুভলগ্নে যেন গেয়ে উঠতে ইচ্ছে করে।

সত্যি তিনি এক হ্যামিলনের বাঁশিওয়ালা হয়ে বিরোধীদের যত কলুষ চেতনাকে একা হাতেই দমন করতে পারদর্শী হয়ে উঠেছেন আজ ধীরে ধীরে। এক মহীরুহ পিতার কন্যা থেকে ধীরে ধীরে দেশের সকলের আস্থাভাজন হয়ত এভাবেই হতে হয়। দেশে যখন সিরিজ বোমা হামলা, গোপন জঙ্গি তৎপরতায় সকলে উৎকন্ঠিত ঠিক তখনই তার যোগ্য এবং বলিষ্ঠ আচরণে জঙ্গিদের তথা জঙ্গিবাদের ভিত কেঁপে উঠেছিল। মৌলবাদ, জঙ্গিবাদ এবং সন্ত্রাসবাদ মোকাবিলায় শেখ হাসিনা তাই সবসময়

আপোষহীন। ২০০৯ সালে সরকার পরিচালনায় দায়িত্ব নিয়ে তিনি ১৯৭১ সালে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের বিচারের জন্য আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল স্থাপনের করেন এবং আইন প্রণয়ন করে স্থাপিত ট্রাইবুনাল যুদ্ধাপরাধীদের বিচার সম্পন্ন করেন। আর এই অসাধ্য সাধন শুধু শেখ হাসিনার জন্যই সম্ভব হয়েছিল।

বিশ্বব্যাংক যখন পদ্মাসেতু প্রকল্প থেকে তাদের কাজ গুটিয়ে নিয়ে এক অনিশ্চয়তার জন্ম দিয়েছিল, তখন আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার একক নেতৃত্ব ও সাহসিকতায় পদ্মা সেতুর স্বপ্ন বাস্তবায়ন করেছেন। যা এখন বাস্তব, কোন স্বপ্ন নয়। আজ পদ্মা সেতু পুরো বিশ্বের মানুষের কাছে দৃশ্যমান। যে সোনার বাংলার স্বপ্ন দেখেছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সেই স্বপ্নের রূপকার তারই কন্যা, বিপন্ন মানবতার বাতিঘর প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জয়তু হে প্রধানমন্ত্রী।

দেশটিভি/এসএফএইচ
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

শারদীয় শুভেচ্ছা; সম্প্রীতির বন্ধন অটুট থাকুক

অদম্য এক দূরদর্শী রাষ্ট্রনায়ক

বাঙালির অনুপ্রেরণা: নির্মোহ শেখ রেহানা

স্পিকার, আপনার স্মৃতি হৃদয় থেকে কোনোদিনও ম্লান হবে না

বাংলাদেশের রাজনীতির ইতিহাসে বর্বরোচিত ও কলঙ্কিত দিন ২১ আগস্ট

বহ্নিমান শোকের ১৫ আগস্ট

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব: বঙ্গবন্ধুর শক্তি ও অনুপ্রেরণার নাম

সময় আর নিরাপত্তা সূচকে যাত্রীদের প্রথম পছন্দ আকাশপথ

সর্বশেষ খবর

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার নারী দিবস উদযাপন

শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করলেন মোস্তাফিজুর রহমান

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘ইউল্যাব’ শিক্ষার্থীদের ফটোওয়াক

ভান্ডারিয়া ও মঠবাড়িয়ায় পৌর প্রশাসক নিয়োগ