রাজনীতি

বিদ্যুৎ বিপর্যয় নিয়ে বিরোধী দলের নেতারা যা বলছেন

 ফাইল ছবি
ফাইল ছবি

মঙ্গলবার জাতীয় গ্রিডে বিপর্যয়ে দেশের বিভিন্ন অঞ্চলে বিদ্যুৎ বিচ্ছিন্ন ছিল। রাজধানী ঢাকাও ছিল অন্ধকারে নিমজ্জিত। মঙ্গলবার (৪ অক্টোবর) বিরোধী দলের নেতারা এ বিপর্যয়কে সরকারের অনিয়ম এবং দুর্নীতিকে দায়ী করেছেন।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ ঘটনার জন্য সরকারের ব্যর্থতাকে দায়ী করে বলেছেন এ ব্যর্থতার পেছনে বড় রকমের দুর্নীতি জড়িত রয়েছে।

বুধবার (৫ অক্টোবর) রাজধানীর মোহাম্মদপুরে দলের স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকুকে তাঁর বাসায় দেখতে যান বিএনপি মহাসচিব। এ সময় বিএনপির স্থায়ী কমিটির আরেক সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীও তাঁর সঙ্গে ছিলেন। পাওয়ার গ্রিডে বিপর্যয় এবং দেশের চলমান পরিস্থিতি নিয়ে বিভিন্ন জিজ্ঞাসায় তিন নেতাই এ সময় সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

‘জনগণের প্রতি এই সরকারের কোন দায় নেই’–এমন মন্তব্য করে বিএনপি মহাসচিব বলেন, প্রতিটি ক্ষেত্রেই এমন ঘটনা ঘটছে। পাওয়ার গ্রিডে বিপর্যয়ের ঘটনাটি তাদের দায়িত্বহীনতার অভাবেরই একটা প্রমাণ। অপরিকল্পিতভাবে প্রকল্প গ্রহণের পাশাপাশি দুর্নীতি এ জন্য দায়ী। তিনি বলেন, ‘শুধু অপরিকল্পিত নয়। একটা লক্ষ্য আছে-সেই লক্ষ্যটা হচ্ছে দুর্নীতি করা। দুর্নীতির মাধ্যমে তথাকথিত উন্নয়নের কথা বলে কাজ করে মানুষের দুর্ভোগ হচ্ছে।’

মির্জা ফখরুল বলেন, সরকার যে এত চেঁচামেচি করছে, বলছে যে, আমরা বিদ্যুতে স্বয়ংসম্পূর্ণ হয়ে গেছি, প্রয়োজনের তুলনায় উৎপাদন অনেক বেশি হচ্ছে। গতকালের (মঙ্গলবার) ব্যাপারটা ছিল অস্বাভাবিক। প্রায় সারা দেশেই। ৮ ঘণ্টার মত বেশির ভাগ জায়গাতেই বিদ্যুৎ ছিল না। এ থেকে যা বোঝা যায়, সরকার বিদ্যুৎ উৎপাদনের নাম করে বহু প্রকল্প করেছে, টাকা-পয়সাও বহু বানিয়েছে। এটা করে জাতিকে বড় রকমের একটা বিপর্যয়ের মধ্যে ফেলেছে। অসহনীয় একটা অনুভূতি জাতি অনুভব করেছে গতকাল।

বিএনপি ক্ষমতায় গেলে মাস্টারপ্ল্যান অনুযায়ী বিদ্যুতের সমস্যা সমাধানের প্রতিশ্রুতি দেন ইকবাল হাসান মাহমুদ টুকু। পাওয়ার গ্রিডে বিপর্যয় ও জনভোগান্তির জন্য বিদ্যুৎ ব্যবস্থাপনার ত্রুটি তুলে ধরেন সাবেক এই মন্ত্রী। তিনি বলেন, সারা দেশে যে পাওয়ার প্ল্যান্টগুলো দিয়েছে, সেগুলোর জন্য ইউনিফাইড স্পেসিফিকেশন দেওয়া হয় নাই। বিদ্যুৎ শুধু উৎপাদন করে গেছে, বাড়িয়ে গেছে, ট্রান্সমিশন এবং ডিস্ট্রিবিউশনে কাজ করা হয়নি। যথাযথ সমন্বয় না হওয়ায় এ রকম অবস্থা হচ্ছে। এই অবস্থার নিরসন না করা হলে ভবিষ্যতে এ রকম ঘটনা আরও ঘটবে বলেও জানান তিনি।

বিদ্যুতের নামে প্রচারণা চালিয়ে সরকার মানুষকে বোকা বানিয়েছে অভিযোগ করে টুকু বলেন, ‘এখন ধীরে ধীরে মানুষ দেখতে পাচ্ছে-আসলে কি হচ্ছে। এই সরকার নিজেদের পকেট ভরার জন্য বিদ্যুতের যে প্রকল্পগুলো নিয়েছে, এই প্রকল্পগুলোর জন্য বাংলাদেশের মানুষকে অনেক দাম দিতে হবে। অনেক খেসারত দিতে হবে।’

আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, মঙ্গলবারের ঘটনা আওয়ামী মডেল অফ ইকোনমির একটা প্রতিফলন। সরকার দুর্নীতির জন্য একচেটিয়া কুইক রেন্টালসহ বিভিন্ন পাওয়ার প্ল্যান্ট দিয়েছে। কিন্তু এর সঙ্গে ট্রান্সমিশন এবং ডিস্ট্রিবিউশনের যে সমন্বয় করার কথা, সেটা করা হয়নি। তাদের লক্ষ্য ছিল দ্রুত সময়ের মধ্যে টাকা বানানো। কাজেই এই বিষয়গুলোতে তারা মনোযোগ দেয় নাই। তারা যা করেছে, দুর্নীতি করার জন্য করেছে, যার জন্য জনগণকে মূল্য দিতে হচ্ছে।

এদিকে বিদ্যুৎ বিভাগে চরম অনিয়ম হয়েছে বলে দাবি করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ (জি এম) কাদের। তিনি বলেন, কোনো ধরনের কাজ ছাড়াই ক্যাপাসিটি ট্যাক্সের নামে বিশাল অংকের টাকা বরাদ্দ দেওয়া হচ্ছে। এ নিয়ে তদন্ত কমিটি গঠনের দাবি জানাই।

বুধবার (৫ অক্টোবর) সকালে লালমনিরহাট সার্কিট হাউসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

জি এম কাদের বলেন, শতভাগ বিদ্যুৎ উৎপাদনে সরকার উৎসব করেছে। অথচ দেশ লোডশেডিংয়ের কবলে। বিদ্যুৎ উৎপাদনে সরকার টেন্ডারবিহীন হাজার হাজার কোটি টাকা ব্যয় করেছে। এ নিয়ে অনেক অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। ব্যর্থতার দায়ভার এই সরকারের।

দেশটিভি/এসএফএইচ
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

রওশন এরশাদের সঙ্গে রাঙ্গা

এবার আরেক উপদেষ্টাকে অব্যাহতি দিলেন জিএম কাদের

জোর-জবরদস্তির নির্বাচন হবে, এমন মেসেজ পাচ্ছি: জিএম কাদের

আমরণ অনশনের ঘোষণা ইডেন ছাত্রলীগের বহিষ্কৃতদের

আলোচিত মহিউদ্দিন মহারাজের মনোনয়ন প্রত্যাহার

প্রধানমন্ত্রী সকল যড়যন্ত্র মোকাবিলা করে বীরদর্পে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে: মির্জা আজম

যা যা চাওয়া হয়েছে ভারত সব দিয়েছে: সেতুমন্ত্রী

কৃত্রিম সার সংকট সৃষ্টিকারীদের কঠোর হুশিয়ারি কৃষক লীগের

সর্বশেষ খবর

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার নারী দিবস উদযাপন

শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করলেন মোস্তাফিজুর রহমান

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘ইউল্যাব’ শিক্ষার্থীদের ফটোওয়াক

ভান্ডারিয়া ও মঠবাড়িয়ায় পৌর প্রশাসক নিয়োগ